রবিবার, ৫ জুন, ২০১১

বিশ্ব পরিবেশ দিবসের আহ্বান: গাঁও ছোড়াব নহী (We will not leave our village)

আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসসারা দুনিয়ায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে যথাযথ গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করা হবেবিশ্ব উষ্ণায়ন রোধ ও প্রাকৃতিক বিপর্যয় থেকে বাঁচতে এবারের পরিবেশ দিবসের ভাবনা – ‘আপনার সেবায় প্রকৃতি ও বন
আমাদের বাঁচার জন্য, মানবজাতির অস্তিত্ব রক্ষার জন্য জীববৈচিত্রময় সমৃদ্ধ একটি শ্যামল ও নির্মল পৃথিবীর প্রয়োজনীয়তা অপরিসীমজীববৈচিত্রময় বসুন্ধরাই আমাদের স্বপ্নকিন্তু শুধু মুনাফার জন্য আধুনিক বিশ্বায়িত পুঁজিবাদী সভ্যতার সওদাগরদের অপরিণামদর্শী আত্মঘাতী ও বিধ্বংসী কাজকর্মের ফলে সারা পৃথিবীর বনাঞ্চল ও প্রাকৃতিক পরিবেশ আজ ভয়াবহভাবে বিপন্নবিপুল সংখ্যক উদ্ভিদ ও প্রাণীর প্রজাতি ক্রমশ বিলুপ্ত হয়ে যাচ্ছেউজাড় হয়ে যাচ্ছে সবুজ বনাঞ্চলবিনষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য।
আদিবাসী জনজাতিরাও চরম দুর্দশা ও নির্মম উৎপীড়নের শিকার হচ্ছেনকর্পোরেট পুঁজির আগ্রাসী লোলুপতায় অবাধে লুঠ হয়ে যাচ্ছে জল-জঙ্গল-জমি। প্রাকৃতিক সম্পদের অধিকার হারিয়ে, ভিটেমাটি হারিয়ে, আরণ্যক জীবন থেকে ছিন্নমূল হচ্ছেন গরীব আদিবাসী ও প্রান্তিক মানুষেরা।
গাঁও ছোড়াব নহী-- উড়িষ্যার কাশিপুরে বক্সাইট খনির বিরুদ্ধে আদিবাসী গণআন্দোলনের নেতা ভগবান মাঝির গানের অনুপ্রেরণায় হিন্দী গীতিরূপ দেন মেঘনাথ, সহযোগিতা করেন সুনীল মিঞ্জ ও বিনোদ কুমার। গানটি গেয়েছেন মধু মনসুরি হাস্‌মুখ। কোরাস-জয়ন্ত ও অম্রুতা। যন্ত্রসংগীত আয়োজন- সন্তোষ জৈন। সম্পাদনা- কে এন আদিত্য। মিউজিক ভিডিওটির পরিচালক- কে পি শশী।

We will not leave our village (gaon chodab nahin)

Here is a music video directed by K P Sasi that talks about the present day exploitation of tribal land and forests in the name of development. This video is inspired by a song by Bhagwan Maaji, leader of the adivasi struggle against bauxite mining in Kashipur of Orrisa.

৩১ জুলাই ২০০৯ আমি গানটিকে হিন্দী গীতিরূপ থেকে গানের মূল ভাব ও ভাষা যতটা সম্ভব অপরিবর্তিত রেখে মূল সুরে ও ছন্দেই বাংলায় রূপান্তরিত করি। গত ১৮ ডিসেম্বর ২০১০-এ কলকাতার ধর্মতলার মেট্রো চ্যানেলে
অপারেশন গ্রীনহান্ট ও রাষ্ট্রীয় সন্ত্রাস বিরোধী প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে সুতপা বন্দ্যোপাধ্যায় এই গানটি পরিবেশন করেন। আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গানটির বাংলা ভাষান্তর এখানে দেওয়া হল। গানটির হিন্দী কথা ও বাংলা ভাষান্তর কেউ ছাপাতে চাইলে অনুগ্রহ করে ইমেল করুন বা ফোনে যোগাযোগ করুন।
গ্রাম ছাড়ব না
ভাষান্তর- রাজেশ দত্ত 
গ্রাম ছাড়ব না।
জঙ্গল ছাড়ব না।
মা-মাটিকে ছাড়ব না,
এই লড়াই ছাড়ব না।

বাঁধ বানিয়ে গ্রাম ডোবায়,
কারখানা গড়ে।
জঙ্গল কেটে, খাদান খুঁড়ে
লুঠতরাজ করে।
জল-জঙ্গল-জমি ছেড়ে আমরা
কোন্‌খানে আর যাবো?
উন্নয়ন-এর দেব্‌তা বলো
ক্যামনে প্রাণ বাঁচাবো?
(ভাই রে) ক্যামনে প্রাণ বাঁচাবো?

যমুনা শুকায়, নর্মদা শুকায়
শুকায় সুবর্ণরেখা।
গঙ্গা হোলো নোংরা নালা,
কৃষ্ণা কালো রেখা।
তোমরা খাবে পেপসি-কোলা,
বিস্‌লেরির বোতল।
আমরা কোথায় পাবো বলো
তেষ্টা মেটার জল?
(হায় রে) কোথায় পাবো জল?

হাজার হাজার বছর ধরে
জঙ্গল রক্ষা করি।
সুজলা-সুফলা-শস্য শ্যামলা
এই পৃথিবী গড়ি।
তোদের লোভের আঁচে পুড়লো ধরা,
সবুজ হোলো ধ্বংস।
মাছ মারলি, পাখপাখালি
করলি রে নির্বংশ।
(হায় হায়) করলি রে নির্বংশ।

মন্ত্রী বনে কোম্পানির দালাল,
ছিনিয়ে নিল জমি।
বন্দুক-লাঠির জোরে চলে
পুলিশি গুন্ডামি।
আমলারা হয় রাজাউজির,
ঠিকাদাররা ধনী।
গাঁ আমাদের হয়ে গেল হায়,
ওদেরই কলোনি।
(হায় রে) ওদেরই কলোনি।

বির্‌সা ডাকে একজোট হও,
এসো দলিত, চাষি।
চুপ থেকো না, আওয়াজ ওঠাও
এসো আদিবাসী।
খেত-খাদান জাগিয়ে বাজাও
ধামসা-মাদল-বাঁশি।
লড়াই ছাড়া বাঁচার পথ নাই
শোনো দেশবাসী।
(ও ভাই) শোনো দেশবাসী।



 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন